iSoftware Limited

দূরশিক্ষণ কার্যক্রম বাংলাদেশে কার্যকর ও জনপ্রিয় করতে বদরুল এইচ খানের খান’স ই-লার্নিং চেকলিস্ট বইটি বাংলা ভাষায় অনুবাদ করেছে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচি। বাংলায় অনূদিত বইটির নাম দেওয়া হয়েছে ই-লার্নিং: উন্মুক্ত শিখন পরিবেশ। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং কক্ষে বইটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, তথ্য প্রযুক্তির যুগে পাঠদানের পদ্ধতি ও প্রযুক্তির মাধ্যমেই দেওয়া শুরু হয়েছে। বইটি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ হওয়ায় নতুন প্রজন্মকে ই-লার্নিংয়ের সঙ্গে পরিচিত করা সহজ হবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বইয়ের লেখক বদরুল এইচ খান বলেন, ‘কীভাবে বিশ্বমানের শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা যায়, তার জন্য আমার এ বই। ’জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান মিয়া ইনামুল সিদ্দিকী বলেন, ‘ভবিষ্যতের পাঠদান পদ্ধতি হবে ই-লার্নিং ব্যবস্থায়।দেশেই-লার্নিংয়ের অগ্রযাত্রায় এ বইটি সারথি হবে বলে আমি মনে করি।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এমএ মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক আবদুল আউয়াল খান এবং এটুআই কর্মসূচির নীতিমালা উপদেষ্টা আনীর চৌধুরী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন iSoftware Limited-এর চেয়ারম্যান জনাব আব্দুল মুকিদ মজুমদার বাবু ও প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব খন্দকার আবদুল হাফিজ তানভীর। বইটির মধ্যে ই-লার্নিং কী, এর উপাদান ও বৈশিষ্ট্য, গতানুগতিক শিক্ষাদান ও ই-লার্নিং, শিক্ষার্থীকেন্দ্রিক ই-লার্নিং, অনলাইন লার্নিং পরিবেশ সম্পর্কিত নীতিমালা, শিখন সামগ্রী ব্যবহার করে কোর্স পরিকল্পনা ও পরিচালনা সহ ই-লার্নিংয়ের আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়েছে বলে জানানো হয়।

Events :
দূরশিক্ষণ কার্যক্রম বাংলাদেশে কার্যকর ও জনপ্রিয় করতে বদরুল এইচ খানের খান’স ই-লার্নিং চেকলিস্ট বইটি বাংলা ভাষায় অনুবাদ করেছে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচি। বাংলায় অনূদিত বইটির নাম দেওয়া হয়েছে ই-লার্নিং: উন্মুক্ত শিখন পরিবেশ। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং কক্ষে বইটির মোড়ক উন্মোচন করা হয়।